ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন চেয়ে যুক্তরাজ্যের কাছে অ্যাস্ট্রাজেনেকার আবেদন

0
118

করোনার ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন চেয়ে যুক্তরাজ্যের কাছে  আবেদন করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা। ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছেন, যুক্তরাজ্যের মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার রেগুলেটরি এজেন্সির  কাছে এই আবেদন করেছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা। বার্তা সংস্থা এএফপি আজ এ খবর জানিয়েছে।

বৃটিশ স্বাস্থ্যমন্ত্রী হ্যানকক গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে বলেন, এ কথা জানাতে পেরে তিনি আনন্দিত যে যুক্তরাজ্যের তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন অনুমোদনের জন্য তারা এমএইচআর-এর কাছে সম্পূর্ণ তথ্য জমা দিয়েছে।

ম্যাট হ্যানকক আরো বলেন, ভ্যাকসিনটির ব্যবহার শুরু করার  সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে এই আবেদন হলো গুরুত্বপূর্ন পদক্ষেপ। যুক্তরাজ্য সরকার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের ১০ কোটি ডোজের ক্রয়াদেশ দিয়ে রেখেছে।

এরই মধ্যে বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য গত ২ ডিসেম্বর ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনার ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দেয়। এরপর গত ৮ ডিসেম্বর থেকে দেশটিতে ফাইজারের টিকার প্রয়োগ শুরু হয়। পরে যুক্তরাষ্ট্রসহ আরো কয়েকটি দেশ ফাইজার-বায়োএনটেকের টিকা অনুমোদন দিয়ে এর প্রয়োগ শুরু করেছে। যুক্তরাজ্যে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে, এমন পাঁচ লাখ মানুষকে ফাইজারের টিকা দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here