আইডিইবি’র আয়োজিত এসডিজি এবং শিল্প বিপ্লব 4.0 আন্তর্জাতিক সম্মেলনে শ্বেতপত্র উপস্থাপন করেন ইঞ্জিনিয়ার তপন মাহমুদ জনি

0
125

একবিংশ শতাব্দীর প্রথম দিকে, দুটি প্রধান সমস্যা আমাদের মুখোমুখি হয়েছিল। প্রথমটি হলো জাতিসংঘ দ্বারা নির্ধারিত টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ-এসডিজি এবং দ্বিতীয়টি হলো আমাদের প্রযুক্তির অবিচ্ছিন্ন অগ্রগতি-স্মার্ট মেশিনগুলির সম্পর্কে। এই শিল্প অগ্রগতিকে বিশ্ব অর্থনৈতিক ফোরাম আখ্যায়িত করে চতুর্থ শিল্প বিপ্লব হিসাবে । বৈশ্বিক দৃষ্টিকোণ থেকে, উভয়ই অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রবৃদ্ধির বিষয়।
১০ টি প্রধান প্রযুক্তির সংমিশ্রণ হলো ইন্ডাস্ট্রি ৪.০ বা চতুর্থ শিল্প বিপ্লব । অন্যদিকে, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার রয়েছে ১৬৯ টি এজেন্ডা সহ ১৭ টি বড় লক্ষ্য । কীভাবে এই প্রযুক্তিগত পোর্টফোলি আমাদের এসডিজি’র ১৭ টি লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে তা খতিয়ে দেখার মতো।

আইডিইবি ২০২০ সালে ৮ জানুয়ারী, এসডিজি এবং শিল্প বিপ্লব 4.0 এর দক্ষতা প্রস্তুতির বিষয়ে একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে। সম্প্রচার ইঞ্জিনিয়ার তপন মাহমুদ জনি বিশেষ ভাবে ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রের উপর দৃষ্টি নিবদ্ধ করে অভিজ্ঞতার আলোকে একটি শ্বেতপত্র উপস্থাপন করেন। সম্মেলনের সভাপতিত্ব করেন অধ্যাপক মিজানুর রহমান। সেখানে উপস্থিত ছিলেন সিঙ্গাপুর, ফিলিপাইন এবং ভিয়েতনাম থেকে আগত প্রভাষকগণ । ডাঃ শাহ আলম মজুমদারের বক্তব্য দিয়ে দিনব্যাপী সম্মেলন শেষ হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here