আবারও ট্রাম্প সমর্থকদের হামলার আশঙ্কা

0
42

নতুন সরকারের কাছে ক্ষমতা হস্তান্তকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রজুড়ে বিরাজ করছে অনিশ্চয়তা। নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ অনুষ্ঠান সামনে রেখে আবারও ট্রাম্প সমর্থকদের হামলার আশঙ্কা দেখা দিয়েছে। দেশজুড়ে জোরদার করা হয়েছে নিরাপত্তাব্যবস্থা।বাইডেনের জয় ঠেকাতে ট্রাম্প সমর্থকদের ব্যর্থ অভ্যুত্থানের পর তারা এবার সর্বশেষ হামলা করতে পারে এমন আশঙ্কার কথা জানিয়েছে  মার্কিন গণমাধ্যম সিএনএন।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের এক সতর্কতার বরাত দিয়ে ওই খবরে বলা হয়, বাইডেনের ২০ জানুয়ারির শপথ অনুষ্ঠানের আগে ১৭ জানুয়ারি ট্রাম্পের উগ্র সমর্থকরা ক্যাপিটল হিল প্রাঙ্গণে আবারো হামলা চালাতে পারে। বাইডেনের ক্ষমতা গ্রহণ ঠেকাতে এ হামলাকে তারা শেষ সুযোগ হিসেবে বেছে নিতে পারে।

৬ জানুয়ারি মার্কিন ইতিহাসের কলঙ্কজনক হামলার পর ট্রাম্প সমর্থকদের পক্ষ থেকে টুইটারে দ্বিতীয় হামলার জন্য উদ্বুদ্ধ করে টুইট করা হয়। সেখানে  বলা হয়েছে – যুক্তরাষ্ট্রের জন্ম ১৭৭৬ সালের ৪ জুলাই এবং মৃত্যু ২০২১ সালের ২০ জানুয়ারি, তাই দেশ রক্ষায় এটা শেষ সুযোগ। এমন ভয়াবহ বার্তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা মনে করছেন বাইডেনের শপথ অনুষ্ঠানের আগে উগ্রপন্থিরা সহিংসতার পথ বেছে নিতে পারে, যা নিয়ে নিরাপত্তা বাহিনীর এখনই কাজ করা প্রয়োজন।

এদিকে, প্রথমবারের মতো ট্রাম্প পরাজয় মেনে ক্ষমতা হস্তান্তরের কথা স্বীকার করলেও ২০ জানুয়ারির বাইডেনের শপথ অনুষ্ঠানে তার না থাকার ঘোষণাও সন্দেহজনক বলে মনে করছেন বিশ্লেষকরা। ইতোমধ্যেই স্পিকার ন্যান্সি পেলোসি, মার্কিন জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলির সঙ্গে আলোচনা করে প্রেসিডেন্ট ট্রাম্পকে নিয়ে তার উদ্বেগ প্রকাশ করে আগাম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের তাগিদ দিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here