জাভা সাগরে বিদ্ধস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার

0
28

দীর্ঘ প্রচেষ্টার পর ইন্দোনেশিয়ার জাভা সাগর থেকে বিধ্বস্ত বিমানের দুইটি ব্ল্যাক বক্সের একটি বক্স উদ্ধার করা গেছে। সাগরে তল্লাশি চালিয়ে দক্ষ ডুবরি দল গতকাল মঙ্গলবার এটি উদ্ধার করতে সক্ষম হয়। তবে এখনো অন্য একটি ব্ল্যাক বক্স ও ককপিট ভয়েস রেকর্ডারের খোঁজে ডুবুরিরা সাগরে চিরুনী তল্লাশি চালাচ্ছেন। আজ এসব তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

উদ্ধারের পর ব্ল্যাক বক্সটি জার্কাতা বন্দরে নিয়ে যাওয়া হয়। পরে সেটি জাতীয় পরিবহন নিরাপত্তা কমিটির কাছে হস্তান্তর করা হয়েছে। এদিকে অন্য ব্ল্যাক বক্সটি খুঁজে পাবার ব্যাপারে জোরালো আশাবাদ ব্যক্ত করেছেন ইন্দোনেশিয়ার মিলিটারি চিফ হাদি তাজাহজান্তো।

ব্ল্যাক বক্স হলো এমন একটি যন্ত্র যা বিমানের গতি, উচ্চতা এবং দিক-নির্দেশের পাশাপাশি বিমানের ক্রুদের কথোপকথনের তথ্য রেকর্ড করে থাকে। বিমান বিশেষজ্ঞদের মতে, বিমান উড্ডয়নের পর বিধ্বস্ত হওয়া আগ পর্যন্ত সব তথ্য এখানে সংরক্ষণ থাকে।

তাই সংশ্লিষ্টদের বিশ্বাস, অন্য ব্ল্যাক বক্স ও ককপিট ভয়েস রেকর্ডারটি খুজে পাওয়া গেলে সেখান থেকে প্রাপ্ত তথ্য, বোয়িং ৭৩৭-৫০০ বিমানটি কি কারনে ১০ হাজার ফুট উচ্চতা থেকে এক মিনিটের কম সময়ের ব্যবধানে ৩ হাজার ফুট নিচে নেমে আসল তা জানা যাবে।

গত ৯ জানুয়ারি স্থানীয় সময় দুপুরে রাজধানী জাকার্তা থেকে উড্ডয়ন করে শ্রিয়িজায়া এয়ারের অভ্যন্তরীণ এসজে-১৮২ ফ্লাইট। উড্ডয়নের চার মিনিট পরেই নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বিমানটির। জাভা সাগরে বিদ্ধস্ত হওয়ার সময় বিমানে ৬২ আরোহীসহ ৬ ক্রু ছিলেন। এই দুর্ঘটনায় সবার মত্যুর আশংকা করা হলেও, এখনো নিখোঁজদের সন্ধান চালিয়ে যাচ্ছেন উদ্ধারকারী দল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here