ইসরায়েলের বিরুদ্ধে আইসিসি’র তদন্ত শুরুর বিপক্ষে অবস্থান নিয়েছে যুক্তরাষ্ট্র

0
34

যুদ্ধাপরাধ সংঘটনের অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালত-আইসিসি’র তদন্ত শুরুর বিপক্ষে অবস্থান নিয়েছে যুক্তরাষ্ট্ । বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস নিজেই ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কাছে ফোন করে তাকে এ বিষয়ে আশ্বস্ত করেছেন।

গত বৃহস্পতিবার প্রথমবারের মতো ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন হ্যারিস। আন্তর্জাতিক অপরাধ আদালত আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের যুদ্ধাপরাধ তদন্তের ঘোষণা দেওয়ার একদিন পরেই নেতানিয়াহুর কাছে ফোন করেন যুক্তরাষ্ট্রের নতুন ভাইস প্রেসিডেন্ট।

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, নেতানিয়াহু ও হ্যারিস উভয়েই তাদের সরকারের পক্ষ থেকে ইসরায়েলি কর্মকর্তাদের ওপর আন্তর্জাতিক অপরাধ আদালতের বিচারিক প্রচেষ্টার বিরোধিতার কথা উল্লেখ করেছেন।

বিবৃতিতে বলা হয়েছে, দুই নেতা আঞ্চলিক নিরাপত্তা, বিশেষ করে ইরানের পরমাণু কর্মসূচি এবং ‘বিপজ্জনক’ আচরণের বিষয়ে সহযোগিতা বৃদ্ধি অব্যাহত রাখতে সম্মত হয়েছেন। হোয়াইট হাউস বলেছে, ইসরায়েলের নিরাপত্তা রক্ষায় যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি অটল রাখার বিষয়ে গুরুত্বারোপ করেছেন কমলা হ্যারিস।

এর আগে গত বুধবার ফিলিস্তিনে যুদ্ধাপরাধের তদন্ত শুরুর  ঘোষনা দেয় আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। সে সময় ইসরাইল অধিকৃত পশ্চিম তীরে  ২০১৪ সালের পর থেকে সংঘটিত বিভিন্ন ঘটনার তদন্ত হবে বলে জানিয়েছিলেন আদালতের প্রধান আইনজীবী। ফিলিস্তিনিরা আইসিসির এই সিদ্ধান্তকে স্বাগত জানালেও তা প্রত্যাখ্যান করে ইসরাইল। আর  ফিলিস্তিনে অপরাধ তদন্তে আদালতের অধিকার নেই দাবি করে প্রতিবাদ জানিয়েছিল যুক্তরাষ্ট্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here