কূটনৈতিক সম্পর্ক শুরু করেছে ইরান-যুক্তরাষ্ট্র!

0
198

ইরানের সঙ্গে পরোক্ষভাবে কূটনৈতিক সম্পর্ক শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান। আজ শনিবার (১৩ মার্চ) বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।

সেখানে বলা হয়েছে, বিশ্বশক্তিগুলোর সঙ্গে ২০১৫ সালে স্বাক্ষরিত হওয়া পারমাণবিক চুক্তি সবার সম্মতিতে কীভাবে আবারও শুরু করা যায় সে সম্পর্কে ইউরোপীয় এবং অন্যান্যদের সঙ্গে মিলে ইরান ও যুক্তরাষ্ট্র পরোক্ষভাবে কূটনৈতিক সম্পর্ক শুরু করেছে।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলেন, এই মুহূর্তে সরাসরি সম্ভব না হলেও তেহরানের সঙ্গে পরোক্ষভাবে কূটনৈতিক যোগাযোগ চলছে। তার ভাষ্যমতে চুক্তিতে ফেরার ব্যাপারে তাদের পদক্ষেপ এবং এ ব্যাপারে ইরানের অবস্থান কী, সে সম্পর্কে ইউরোপীয় মিত্র এবং অন্যান্যদের মাধ্যমে তেহরানের সঙ্গে বর্তমানের যোগাযোগ হচ্ছে।

পরমাণু চুক্তির ব্যাপারে জো বাইডেনের নেতৃত্বাধীন নতুন মার্কিন প্রশাসন তেহরানের সঙ্গে সরাসরি আলোচনা প্রত্যাখ্যান করে দিয়েছে। তবে উভয় পক্ষের জন্যই চুক্তি বাস্তবায়ন পুনরায় শুরু করার পদক্ষেপ নিতে আলোচনার সম্ভাবনা রাখা হয়েছে। এই পদক্ষেপকে ওয়াশিংটন বলছে ‘সম্মতির জন্য সম্মতি’।

জেক সুলিভান বলেন, চুক্তি বাস্তবায়ন এগিয়ে নেয়ার ব্যাপারে ইরান কী পদক্ষেপ নেয় সেটিই দেখার অপেক্ষায় আছি। জানি এটি সহজ হবে না। তবুও বিশ্বাস করি যে, আমরা এখন একটি কূটনৈতিক প্রক্রিয়ার মধ্যে রয়েছি এবং এর মধ্য দিয়ে লক্ষ্য পূরণের দিকে এগিয়ে যাবো। ২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে চুক্তি থেকে বের করে নিয়ে আসেন। একই সঙ্গে ইরানের ওপর নিষেধাজ্ঞা জারি করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here