মিয়ানমারে নিখোঁজ বিবিসির সাংবাদিক

0
114

মিয়ানমারে বিবিসি বার্মিজ ভাষার এক সাংবাদিক নিখোঁজ হয়েছেন। শুক্রবার অজ্ঞাত পরিচয়ের লোকেরা তাকে তুলে নিয়ে যায়। এ ঘটনায় বিবিসি গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

বিবিসির টুইটার অ্যাকাউন্টে জানানো হয়, ‘বিবিসি নিউজের বার্মিজ প্রতিবেদক অং থুরাকে অজ্ঞাত পরিচয়ের ব্যক্তিরা তুলে নিয়ে যাওয়ায় আমরা অত্যন্ত উদ্বিগ্ন।’

বিবিসি জানায়, শুক্রবার দুপুর নাগাদ মিয়ানমারের রাজধানী নেপিদো থেকে তিনি নিখোঁজ হন। তাকে খুঁজে বের করতে বিবিসি সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে বলে জানান তারা।

সংবাদমাধ্যমটির পক্ষ থেকে বলা হয় ‘তাকে খুঁজে বের করতে এবং তিনি নিরাপদ আছেন কিনা তা নিশ্চিত করতে আমরা কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানাই।’

স্থানীয় সংবাদমাধ্যম মিজিমা জানায়, তাদের এক সাংবাদিককেও অং থুরার সঙ্গে তুলে নিয়ে যাওয়া হয়েছে।

গত মাসে অভ্যত্থানের পর থেকে মিয়ানমারের সামরিক জান্তা সরকার দুই হাজারেরও বেশি মানুষকে এখন পর্যন্ত আটক করেছে। সেনা সরকারের রোষের শিকার হচ্ছে দেশটির গণমাধ্যমও। পাঁচটি স্থানীয় গণমাধ্যমের লাইসেন্স বাতিল করেছে সরকার। এছাড়া সংবাদপত্র কার্যালয়ে তল্লাশি চালানো হচ্ছে। সংবাদ সংগ্রহের কারণে গ্রেফতার করা হচ্ছে সাংবাদিকদেরও।

এখন পর্যন্ত ৩০ জনেরও বেশি সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে অন্তত ১৮ জন এখনও আটক রয়েছেন। আটককৃতদের মধ্যে রয়েছেন অ্যাসোসিয়েটেড প্রেসের ফটো সাংবাদিক থেইন জ। ইয়াঙ্গুনে একটি বিক্ষোভ কাভার করার সময় জকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে ‘ভীতি তৈরি, ভুয়া খবর ছড়ানো ও প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সরকারি কর্মচারীদের উসকানি দেয়া’র অভিযোগ আনা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here