নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন নেতানিয়াহু

0
98

ইসরায়েলের সদ্য সমাপ্ত সাধারণ নির্বাচনে আবারও এগিয়ে রয়েছে বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন লিকুদ পার্টি। তবে তার দল কিংবা জোট কেউই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। স্থানীয় বিভিন্ন গণমাধ্যমের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।

গতকাল মঙ্গলবার ইসরায়েলে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। যা বিগত দুই বছরের মধ্যে চতুর্থবারের মতো নির্বাচন। এখনো সরকারিভাবে ফলাফল প্রকাশ করা হয়নি। তবে বেসরকারিভাবে গতকাল রাতেই ফলাফল বের হয়েছে।

চ্যানেল১৩ জানিয়েছে, মোট ১২০ আসনের মধ্যে এককভাবে সর্বোচ্চ ৩১টিতে জয়ী হয়েছে লিকুদ পার্টি। জোটের অন্যান্য দলসহ তারা মোট আসন পেয়েছে ৫৪টি। কিন্তু সংসদে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে ৬১টি আসন লাগবে। অন্যদিকে, প্রতিপক্ষ জোট পেয়েছে ৫৯টি আসন। বাকি ৭টি আসন পেয়েছে ডানপন্থী ইয়ামিনা পার্টি।

চ্যানেল১২ বলছে, নেতানিয়াহুর নেতৃত্বাধীন লিকুদ পার্টি ও তার জোট পেয়েছে ৫৩টি আসন। অন্যদিকে, প্রতিপক্ষ জোট পেয়েছে ৫৯টি আসন এবং বাকি ৮টি আসন পেয়েছে ডানপন্থী ইয়ামিনা পার্টি।

শুক্রবারের মধ্যে সরকারিভাবে ফলাফল প্রকাশের আশা করা হচ্ছে। এরপর প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য দলগুলোর প্রধানদের সঙ্গে বৈঠকে বসবেন ইসরায়েলের প্রেসিডেন্ট রিভেন রিবলিন। ৭ এপ্রিলের মধ্যে নতুন প্রধানমন্ত্রী নির্বাচন এবং যৌথ সরকার গঠন করা হবে।

পরবর্তী ৪২ দিনের মধ্যে প্রধানমন্ত্রীকে নতুন সরকার গঠন করতে হবে। যদি তিনি সরকার গঠনে ব্যর্থ হন তাহলে আবারও নির্বাচন করা হবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here